ব্যাংক ডাকাতি শেখেন আরিফুল ইউটিউব দেখে


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : এপ্রিল ২২, ২০২৪, ২:৫৩ অপরাহ্ন /
ব্যাংক ডাকাতি শেখেন আরিফুল ইউটিউব দেখে

আজকালের কন্ঠ ডেস্ক : রাজধানীর গুলশানের শাহজাদপুরে মধুমতি ব্যাংকের এটিএম বুথের নিরাপত্তাকর্মী হাসান মাহমুদকে হত্যার ঘটনায় আরিফুল ইসলাম (২৭) নামে একজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তাকে গ্রেপ্তারের পর চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে জিজ্ঞাসাবাদে।

এ নিয়ে সোমবার (২২ এপ্রিল) দুপুরে রাজধানীর ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিবৃতি দেন ডিবিপ্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

সংবাদ সম্মেলনে তিনি জানান, এটিএম বুথ থেকে টাকা লুট করার পরিকল্পনা করার আগে ইউটিউব দেখে ব্যাংক ডাকাতি শেখেন আরিফুল। এরপর সেই কাজে নামতে হাতুড়ি ও শাবল কেনেন গুলিস্তানের স্বাধীন বাংলা মার্কেট থেকে। পরে গুলিস্তানের ফুটপাত থেকে বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি কেনেন তিনি। আরিফুলের চিন্তা ছিল, লোকজনের আনাগোনা কম এমন কোনো এলাকার ব্যাংকের বুথকে তিনি টাকা লুটের স্থান হিসেবে বেছে নেবেন। সেই মোতাবেক শাহজাদপুরের মধুমতি ব্যাংকের এটিএম বুথকে টার্গেট করেন তিনি। ঘটনার আগে রেকিও করে আসেন সেখানে। এরপর ঘটনার আগে রাত থেকে ভোর পর্যন্ত সেই এলাকায় অবস্থান করেন। এক পর্যায়ে সুযোগ বুঝে ঢুকে পড়েন বুথে। কিন্তু ওই সময় নিরাপত্তাকর্মী হাসান মাহমুদ বাধা দিতে গেলে আরিফুল তাকে নির্মমভাবে হত্যা করেন এবং পালিয়ে যান।

এদিকে গ্রেপ্তার আরিফুলের দাবি, তিনি আসবাবপত্র বিক্রির ব্যবসা করতেন। পরে পাথর বিক্রির ব্যবসা শুরু করলে লোকসানের সম্মুখীন হন ও ঋণগ্রস্ত হয়ে পড়েন। ওই ঋণ শোধ করতে তিনি নিজের কিডনি বিক্রিরও চেষ্টা করেন, কিন্তু ব্যর্থ হন। একপর্যায়ে ঠিক করেন ব্যাংক ডাকাতি করে ঋণের টাকা শোধ করবেন। সেই কারণে সেদিন তিনি শাহজাদপুরে ব্যাংকের এটিএম বুথ লুট করতে গিয়েছিলেন। কিন্তু বিষয়টি নিরাপত্তাকর্মী দেখে ফেলায় তাকে হত্যা করেন।