বাগেরহাটে সরকারি ম্যাটস শিক্ষার্থীদের অনির্দিষ্টকালের ধর্মঘট


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : অগাস্ট ২৮, ২০২৩, ৬:২০ অপরাহ্ন /
বাগেরহাটে সরকারি ম্যাটস শিক্ষার্থীদের অনির্দিষ্টকালের ধর্মঘট

বাগেরহাট প্রতিনিধিঃবাগেরহাটসহ দেশের সরকারি ১৩টি সরকারি মেডিকেল এ্যাসিস্ট্যান্ট স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা চার দফা দাবি আদায়ে অনির্দিষ্টকালের ধর্মঘট আজ থেকে শুরু হয়েছে। সোমবার (২৮ আগস্ট) আন্দোলনরত শিক্ষার্থীরা সকালে বাগেরহাট সদর হাসপাতালের সামনে ইন্টার্ণশিপ বহালসহ চার দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে চলবে বলেও শ্লোগান দেয়।

বাগেরহাট ম্যাটসের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জিয়াউল ইসলাম বলেন, সম্প্রতি ম্যাটস শিক্ষা কারিকুলামে আমাদের জন্য বাস্তবিক প্রশিক্ষণ তথা ইন্টার্নশিপ বাতিল করা হয়েছে। এত করে আমরা দক্ষ মেডিকেল এ্যাসিস্ট্যান্ট হিসেবে গড়ে উঠা থেকে বঞ্চিত হব। অনতিবিলম্বে ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন, এ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠন, ম্যাটস থেকে পাশ করা শিক্ষাথীদের সরকারি স্বাস্থ্য বিভাগের শূন্য পদে অবিলম্বে নিয়োগ প্রদান ও বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষার সুযোগের দাবিতে আমরা আন্দোলন করছি।

মেহেদী হাসান নামের আরেক শিক্ষার্থী বলেন, আমাদের দাবিগুলো খুবই যৌক্তিক। এই দাবি মানলে, কারও কোন ক্ষতি হবে না। ম্যাটস শিক্ষার্থীরা স্বাস্থ্য সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও সরকারী হাসপাতাল ও ইউনিয়ন স্বাস্ধ্য কেন্দ্রগুলোতে ২০ হাজারের বেশি শূন্য পদে ম্যাটসের শিক্ষার্থীদের নিয়োগ বন্ধ রেখে একটি কুচক্রী মহল ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। এতে করে ম্যাটস শিক্ষার্থীদের ভবিষ্যৎ নষ্ট হচ্ছে। শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দেয়ারও দাবী জানান এই শিক্ষার্থী।

বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার জিয়াউল আদনান রোমেল জানান, আজ থেকে ম্যাটস শিক্ষার্থীরা থর্মঘটে গেছে। এতে আমরা আউটডো ইনডোর সামাল দিতে হিমশিম খাচ্ছি।

বাগেরহাট সদর হাসপাতালের তত্তাবধায়ক অসীম কুমার সমাদ্ধার বলেন, প্রতিদিন আউটডো ইনডোর মিলিয়ে ৩শত ৫০ থেকে ৪ শত রোগি সামাল দিতে আমাদের বেগ পেতে হচ্ছে। ম্যাটস শিক্ষার্থীরা আমাদের একটা বড় হেপ্লিং হ্যান্ড হিসেবে কাজ করতো।

উল্লেখ্য, গত (২৮ আগস্ট) আন্দোলনরত শিক্ষার্থীরা সকালে বাগেরহাট ম্যাটসের প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে ছিল। এসময়ে শিক্ষার্থীরা ইন্টার্ণশিপ বহালসহ চার দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয়।

আজ সোমবার(২৮ আগস্ট) থেকে চার দফা দাবি আদায়ে বাগেরহাট ম্যাটসের ৬ শতাধিক শিক্ষার্থীসহ সারা দেশে ১৩ টি সরকারী ম্যাটসের প্রায় ৫ হাজার শিক্ষার্থী ক্লাস ও পরিক্ষা বর্জন করে একযোগে অনির্দিষ্ট কালের ধর্মঘট চালিয়ে যাচ্ছেন।