ফিফায় হ্যাটট্রিক করলেন জিয়ান্নি ইনফান্তিনো


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : মার্চ ১৬, ২০২৩, ৭:২৭ অপরাহ্ন /
ফিফায় হ্যাটট্রিক করলেন জিয়ান্নি ইনফান্তিনো

স্পোর্টস ডেস্ক : ফিফায় হ্যাটট্রিক করলেন জিয়ান্নি ইনফান্তিনো। বৈশ্বিক ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থায় টানা তৃতীয়বারের মতো সভাপতি নির্বাচিত হয়েছেন তিনি। ফলে আগামী ২০২৭ সাল পর্যন্ত ফিফা প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন ৫২ বছর বয়সী এই সুইজারল্যান্ডের সংগঠক।

বৃহস্পতিবার (১৬ মার্চ) রুয়ান্ডার কিগালিতে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কংগ্রেসে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হন জিয়ান্নি ইনফান্তিনো।

ফিফা তাদের অফিসিয়াল টুইটারে এক টুইট বার্তায় ইনফান্তিনোর পূনঃনিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন। টুইটে ফিফা লিখেছে, ‘সবার সম্মতিতে ২০২৩-২০২৭ পর্যন্ত ফিফা সভাপতি হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন জিয়ান্নি ইনফান্তিনো।’

ফিফায় একাধিক মেয়াদে দীর্ঘ সময় ধরে সভাপতি থাকাটা অবশ্য নতুন কিছু নয়। এর আগে ফিফার সভাপতি পদে ১৭ বছর দায়িত্বে ছিলেন স্বদেশি সেপ ব্লাটার। ২০১৫ সালে তিনি নিষেধাজ্ঞার কবলে পড়েন।

এরপর ২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারি দায়িত্ব গ্রহণ করেন ইনফান্তিনো। ২০১৯ সালে আরও একবার ফিফার সভাপতি হন তিনি। ২০২৩ সালের কনগ্রেসে তৃতীয় মেয়াদে ক্ষমতায় বসলেন তিনি।

ইনফান্তিনোর সভাপতিত্বে উত্তর আমেরিকায় হবে ২০২৬ বিশ্বকাপ। আগামী বিশ্বকাপে ৩২ দল থেকে বাড়িয়ে ৪৮ দল করা হচ্ছে। দল সংখ্যা বেড়ে ৩২ দল নিয়ে এই বছরের শেষের দিকে প্রথমবারের মতো অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হবে নারী বিশ্বকাপ।