ফল দীর্ঘ দিন সতেজ রাখবেন কীভাবে

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক : ফল শরীর সুস্থ ও সবল রাখতে সহায়তা করে। পুষ্টিবিদরা বলেন, রোজ অন্তত একটি করে ফল খাওয়া প্রয়োজন। এতে শরীরের পাশাপাশি ত্বকও সুস্থ থাকে। ফলে থাকা নানা পুষ্টিগুণ অনেক শারীরিক সমস্যার দ্রুত সমাধান করে।

অনেকেই প্রতিদিনের খাদ্যতালিকায় ফল রাখেন। এ কারণে কেউ কেউ একসঙ্গে বেশ কিছু ফল কিনে মজুত করেন। তবে একসঙ্গে অনেক ফল রাখলে তা পচে যাওয়ার একটা আশঙ্কা থাকে। তবে কয়েকটি নিয়ম মেনে চললে অনেক দিন পর্যন্ত ফল তাজা থাকে। যেমন-

১. বাজার থেকে ফল কিনে আনার পর অনেকেই সেগুলি প্রথমে পানিতে ভিজিয়ে রাখেন। কারণ ফলের গায়ে অনেক ধুলাময়লা লেগে থাকে। সেগুলি ধুয়ে পরিষ্কার করা জরুরি। তবে ফল অনেক দিন পর্যন্ত ভালো রাখতে ফ্রিজে তোলার আগে ভালোভাবে মুছে নিন। ভেজা অবস্থায় রেখে দিলে ফল অল্প দিনেই পচে যেতে পারে।

২. যে কোনও ফল অনেক দিন পর্যন্ত সতেজ রাখতে ধুয়ে, শুকিয়ে কাগজে মুড়িয়ে রাখতে পারেন। তা না হলে বাইরের আবহাওয়ার সংস্পর্শে এসে ফল অল্পতেই নষ্ট হয়ে যেতে পারে। ফ্রিজে রাখার ক্ষেত্রে কাগজে মুড়িয়ে রাখলে সুফল পাবেন।

৩. দীর্ঘ দিন ধরে ফল সতেজ রাখার আরেকটি সহজ উপায় হলো ভিনেগার। ফল শুধু পানি দিয়ে না ধুয়ে তাতে কিছুটা ভিনেগার এবং লবণ মিশিয়ে দিন। ওই মিশ্রণটিতে ফলগুলি অন্তত ৮-১০ মিনিট ভিজিয়ে রেখে দিন। তার পর ফলগুলি মিশ্রণটি থেকে তুলে ভালো করে মুছে ফ্রিজে বা অন্য কোথাও তুলে রাখুন। অনেক দিন পর্যন্ত ফল ভালো থাকবে।

 

শেয়ার করুন »

মন্তব্য করুন »