ব্রাজিলে শিশু মৃত্যু নিয়ে জরুরি অবস্থা জারি

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের ইয়ানোমামিতে পুষ্টিহীনতাসহ নানান রোগে অনেক শিশু মারা যাচ্ছে। এজন্য দেশটির সরকার ওই অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছে।

সোমবার (২৩ জানুয়ারি) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, দেশটির ওই অঞ্চলে আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা বসবাস করে। আর এটি ভেনিজুয়েলা সীমান্তবর্তী একটি অঞ্চল। এ অঞ্চলে অবৈধ স্বর্ণের খনি আছে। এসব খনির কারণেই শিশুরা বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হচ্ছে।

জরুরি অবস্থা জারি করা ডিক্রিতে বলা হয়, বর্তমান রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার পূর্বসূরি বলসোনারোর আমলে স্বাস্থ্য পরিষেবা প্রায় ধ্বংস হয়ে গেছে। আর ইয়ানোমামি জনগণের স্বাস্থ্য পরিষেবা পুনরুদ্ধারে এ সিদ্ধান্ত নিয়েছেন বর্তমান রাষ্ট্রপতি।

বলসোনারোর আমলের চার বছরে ৫৭০ ইয়ানোমামি শিশু নিরাময়যোগ্য রোগে মারা গেছে। তাদের মারা যাওয়ার প্রধান কারণ অপুষ্টি। এ ছাড়াও ম্যালেরিয়া, ডায়রিয়া ও বন্য বিড়াল সোনার খনি শ্রমিকদের ব্যবহৃত পারদে তৈরি হওয়া বিকৃতিতে তারা মারা গেছে। যেসব তথ্য এফওআইএ’র প্রতিবেদনে জানিয়েছে অ্যামাজন জার্নালিজম প্লাটফর্ম সুমাউমা।

এদিকে শনিবার দেশটির প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা ইয়ানোমামির রোরামিয়া রাজ্যে একটি স্বাস্থ্যকেন্দ্র পরিদর্শনে যান। সেখানে তিনি জানান, ইয়ানোমামির ২৬ হাজার মানুষের জন্য খাদ্য সহায়তা পাঠানো হবে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »