এমবাপ্পেকে এক হাত নিলেন তিতে

নিউজটি শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক : ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে সম্প্রতি বলেছেন, বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকান অঞ্চলের তুলনায় ইউরোপীয়ান অঞ্চলের খেলা আরো বেশী কঠিন হয়ে থাকে। তবে তার এই দাবীর পিছনে কোন যুক্তি খুঁজে পাননি ব্রাজিল জাতীয় ফুটবল দলের কোচ তিতে।

কিছুদিন আগে পিএসজি তারকা এমবাপ্পে বলেন, গত চারটি বিশ্বকাপে জয়ী ইউরোপীয়ান দলগুলো যেহেতু উঁচু মানের ম্যাচ খেলার সুযোগ পায় সে কারণে তারা দক্ষিণ আমেরিকান প্রতিদ্বন্দ্বীদের তুলনায় সুযোগ সুবিধাও বেশী পায়।

এমবাপ্পে আরো বলেন, ‘ব্রাজিল ও আর্জেন্টিনা দক্ষিণ আমেরিকায় সেই মানের কোন প্রতিযোগিতায় অংশ নিতে পারে না। ইউরোপে যেভাবে ফুটবল এগিয়ে গেছে তার তুলনায় বিশ্বের অন্যান্য স্থানে তার মান খুব একটা বাড়েনি। এ কারনেই সাম্প্রতিক সময়ে ইউরোপের দেশগুলোই বিশ্বকাপ জয় করেছে।’

কিন্তু এমবাপ্পের এই মন্তব্যের সমালোচনা করে তিতে ইএসপিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, কনমেবলে যে ধরনের প্রতিযোগিতা হয় তা বিশ্বের অন্য যেকোনো অঞ্চলের তুলনায় কঠিন। হতে পারে এমবাপ্পে হয়ত নেশন্স লিগ কিংবা ইউরোপীয়ান প্রীতি ম্যাচগুলোর কথা বলেছে, কিন্তু এটা কোনভাবেই বিশ্বকাপ বাছাইপর্বের জন্য প্রযোজ্য নয়।

তিনি আরো বলেন, আর্জেন্টিনা ও ব্রাজিলকে বলিভিয়ার মত অতি উচ্চতায় অবস্থিত দেশের বিপক্ষে খেলতে হয়, যেখানে খেলাটা যেকোন দেশের পক্ষেই কঠিন। বাছাইপর্বে ১৮টি কঠিন পর্বে উরুগুয়ের মত শীর্ষসারীর দলের বিপক্ষেও লড়াই করতে হয়। সব দলের প্রতি সম্মান রেখেই বলছি আমাদের আজারবাইজানের মত দেশের বিপক্ষে খেলতে হয় না।

তিতে যোগ করেন, এখানকার বাছাইপর্বে এমন কোন দেশ নেই যাদের বিপক্ষে কিছুটা হলেও স্বস্তির জায়গা আছে। ইউরোপীয়ান বাছাইপর্বে দলগুলো গ্রুপ পর্বে খেলার সুযোগ পায়, আর আমাদের একবারেই সব দলের বিপক্ষে খেলতে হয়।’

আজকালের কন্ঠ /মারিন

শেয়ার করুন »

মন্তব্য করুন »