গরমে সুস্থ থাকতে যে খাবার রাঁধবেন


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : মে ৩১, ২০২৪, ৫:২১ অপরাহ্ন /
গরমে সুস্থ থাকতে যে খাবার রাঁধবেন

লাইফস্টাইল ডেস্ক : গরমের এই সময়ে সবাই আরাম দায়ক খাবারের সন্ধান খোঁজে। পেট ঠান্ডা রাখতে সাহায্য করে এমন খাবারগুলোই গরমের সময় খাবারের তালিকায় রাখা উচিত। আর গরমে আদর্শ খাবার বলা যায় লাউ। পুষ্টিগুণে ঠাসা সবজি হচ্ছে লাউ। লাউ পেট ঠান্ডা রাখতে সাহায্য করে। এছাড়াও প্রচুর মাত্রায় ভিটামিন সি, বি এবং ডি মেলে এতে। লাউ ক্যালসিয়াম, সোডিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফোলেট, আয়রন এবং পটাশিয়াম চমৎকার উৎস।

আর এই উপকারী সবজি খাওয়া যায় নানারকমভাবে রান্না করে। যেমন লাউয়ের ডাল, লাউ ভাজি, লাউ চিংড়ি আরও অনেক ধরনের রান্না করা যায় লাউ দিয়ে। তেমনি আরেকটি সুস্বাদু খাবার হলো লাউ দিয়ে মুরগির মাংস। কি শুনেই খেতে ইচ্ছে হচ্ছে, তাহলে রেসিপি জেনে ঝটপট রান্না করে গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন লাউ-মুরগি।

যা যা লাগবে—

বড় বড় করে কাটা লাউ, হাড়-সহ মুরগির মাংস, তেল, পেঁয়াজ কুচি, লবণ, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, ভাজা জিরের গুঁড়ো, তেজপাতা, গরম মশলা, কাঁচা মরিচ, ধনেপাতা

পদ্ধতি: প্রথমেই লাউ কিউব করে কেটে নিতে হবে। মাংসের সঙ্গে যখন দিচ্ছেন, একটু বড় টুকরো করে কাটতে হবে। কেউ খোসাসহ লাউ পছন্দ করেন, কারও আবার খোসা ছাড়িয়ে নেওয়া লাউ পছন্দ। আপনার যেমন ভালো লাগে সেভাবে কেটে ধুয়ে এক পাশেই রেখে দিন। এবার একটি কড়াই নিয়ে তাতে তেল গরম করতে দিয়ে দিতে হবে। এরপর দিতে হবে কুচি করে কাটা পেঁয়াজ। দুটো তেজপাতাও দিতে হবে। এবারে আদা বাটা, রসুন বাটা, গরম মসলা গুঁড়ো, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, জিরে গুঁড়ো আর লবণ দিয়ে কষাতে থাকুন। স্বাদ সমন্বয় করতে খুবই সামান্য চিনি দিতে পারেন।

একটা সময় কষা মশলা থেকে তেল বেরিয়ে আসতে থাকবে। আগে থেকে ধুয়ে রাখা মাংস দিয়ে দিতে হবে। একটু একটু করে ঢাকা দিয়ে কষাতে হবে। প্রয়োজনে একটু জলও দিতে পারেন। মাংস খুব বেশি শুকোতে শুরু করলে লাউয়ের টুকরোগুলো ও কাঁচা মরিচ দিয়ে দিতে হবে। এবারে মিনিট ১০-১৫ ঢাকনা দিয়ে রাখুন। লাউ সিদ্ধ হবে আবার পানিও ছাড়বে। এবার তরকারির অবস্থা বুঝে পরিমাণমতো পানি দিয়ে দিন। ফুটতে দিন প্রায় ১৫ মিনিট। নামানোর ঠিক আগে বা আঁচ বন্ধ করে ফুটন্ত তরকারির ওপর ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে হবে।