কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : মে ১২, ২০২৪, ৪:১৫ অপরাহ্ন /
কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি

আজকালের কন্ঠ ডেস্ক : কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে জাতীয় সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার সকালে কমিটির সভাপতি এ কে আবদুল মোমেনের নেতৃত্বে কমিটির ছয় সদস্য উখিয়ার কয়েকটি রোহিঙ্গা ক্যাম্পে যান। সেখানে বিশ্ব খাদ্য সংস্থার ই-ভাউচার আউটলেটে রোহিঙ্গাদের রেশন এবং বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

প্রতিনিধি দলটি সারাদিন আরো কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প, ট্রানজিট পয়েন্ট পরিদর্শন করবেন। পরে বিকেলে সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার কর্মকর্তাদের সাথে মতবিনিময় কথা রয়েছে।

বিকেলে কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের সেমিনার কক্ষে সভা অনুষ্ঠিত হবে মত বিনিময় সভা। সেখানে সীমান্ত পরিস্থিতি, মিয়ানমারের সাথে বাংলাদেশের সম্পর্কসহ নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ উপস্থিত থাকবেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে স্থায়ী কমিটির সভাপতি একে আব্দুল মোমেনের সঙ্গে রয়েছেন স্থায়ী কমিটির সদস্য নুরুল ইসলাম নাহিদ, নাহিম রাজ্জাক, হাবিবুর রহমান ও জাতীয় সংসদের হুইপ সাইমুম সারওয়ার কমল এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পরিদর্শনে গিয়ে সকালে ক্যাম্প-৫ সিআইসি অফিসে সাধারণ রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময়ে করেন তারা।পরে কমিটির সদস্যরা ক্যাম্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

‘মধ্যপ্রাচ্যের যুদ্ধে বাংলাদেশে এখনই প্রভাব পড়বে না’‘মধ্যপ্রাচ্যের যুদ্ধে বাংলাদেশে এখনই প্রভাব পড়বে না’ ক্যাম্পে গিয়ে জাতিসংঘের সংস্থা ডাব্লিউএফপি, আইওএমসহ বিভিন্ন সংস্থার কার্যক্রম দেখেন। এ সময় ক্যাম্প-৫ এর সিআইসি অফিসের কনফারেন্স রুমে রোহিঙ্গা প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়, ঘুমধুমের নতুন ট্রানজিট ক্যাম্প, ১৮ নম্বর ক্যাম্পে রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার ও কুতুপালং সিআইসি অফিস পরিদর্শন করেন।

প্রতিনিধিদলটি রোহিঙ্গা ক্যাম্প থেকে কক্সবাজারে ফিরে খুরুস্কুল আশ্রয়ণ ও বায়ু বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন করারও কথা রয়েছে।