ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন : চলছে দ্বিতীয় দিনের ভোটগ্রহণ


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৩, ২০২৩, ৫:৪৬ অপরাহ্ন /
ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন : চলছে দ্বিতীয় দিনের ভোটগ্রহণ

আজকালের কন্ঠ ডেস্ক : ঢাকা আইনজীবী সমিতির ২০২৩-২৪ মেয়াদের কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে দ্বিতীয় দিনের ভোটগ্রহণ চলছে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ৯টায় শুরু হয় ভোটগ্রহণ। মাঝে একঘণ্টার বিরতি দিয়ে ভোট শেষ হবে বিকেল ৫টায়। এরপর শুরু হবে গণনা।

এর আগে বুধবার সকাল ৯টা থেকে শুরু হয় দুই দিনব্যাপী এ ভোটগ্রহণ। ১৯ হাজার ৬১৮ জন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে প্রথম দিন ভোট দিয়েছেন ৫ হাজার ২৮ জন আইনজীবী।

এদিকে নির্বাচনে কারচুপির অভিযোগে বুধবার প্রথম দিন ভোটগ্রহণ শেষে রাত ১০টার দিকে নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে ভোট বর্জনের ঘোষণা দেন নীল প্যানেলের মনোনীত সভাপতি প্রার্থী খোরশেদ মিয়া আলম ও সাধারণ সম্পাদক সৈয়দ নজরুল ইসলাম।

এ সময় তারা নির্বাচন কমিশনের প্রতি অনাস্থা জ্ঞাপন করে ভোট বর্জন করে অন্যান্য ভোটারদের ভোটদান থেকে বিরত থাকতে অনুরোধ জানান।

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল্লাহ আবু।

তিনি বলেন, নির্বাচনে ২৩টি পদের বিপরীতে ৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সাদা প্যানেলে ২৩ জন।বিএনপি ও জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য নীল প্যানেল নির্বাচনে ২৩ জন।

আওয়ামী লীগ সমর্থিত প্যানেলে সভাপতি পদে মিজানুর রহমান মামুন ও সাধারণ সম্পাদক খন্দকার গোলাম কিবরিয়া জুবায়ের, সিনিয়র সহসভাপতি পদে রুমানা জামান রীতু, সহসভাপতি শ্রী প্রাণ নাথ, ট্রেজারার বিবি ফাতেমা (মুন্নী), সিনিয়র সহ-সাধারণ সম্পাদক ফাহিম শরীফ, সহ-সাধারণ সম্পাদক মো. মাহবুব হোসেন (জয়), লাইব্রেরি সম্পাদক মো. রেজাউল হক মিয়া (রিপন), সাংস্কৃতিক সম্পাদক শিখা ইসলাম, দপ্তর সম্পাদক মো. গোলাম কিবরিয়া (সুমন), ক্রীড়া সম্পাদক এস এম মিজানুর রহমান ও সমাজকল্যাণ সম্পাদক পদে মো. আবুল হাসনাত (জিহাদ) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়া সদস্য পদে মো. কামাল হোসেন, গাজী ইমরুল, আসলাম হোসেন, ইয়াসিন জাহান ভূঁইয়া (নিশান), মো. তানজির হোসেন রবিন, অ্যাডভোকেট শারমিন সুলতানা টুম্পা, ইসমত আরা শারমিন (রীমু), মো. আশিকুল ইসলাম মুরাদ, সঞ্জয় কুমার কর্মকার, জহির উদ্দিন জহির ও নাছির উদ্দীন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিএনপিপন্থি নীল প্যানেলের প্রার্থীরা হলেন— সভাপতি পদে খোরশেদ মিয়া আলম ও সাধারণ সম্পাদক পদে সৈয়দ নজরুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি পদে আব্দুর রাজ্জাক, সহ-সভাপতি পদে মো. সহিদুজ্জামান, ট্রেজারার পদে আব্দুর রশীদ মোল্লা, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক পদে জহিরুল হাসান, সহ-সাধারণ সম্পাদক পদে সৈয়দ মো. মইনুল হোসেন, লাইব্রেরি সম্পাদক পদে নার্গিস পারভীন মুক্তি, সাংস্কৃতিক সম্পাদক পদে নূরজাহান বেগম, দপ্তর সম্পাদক পদে আনোয়ারুল ইসলাম, ক্রীড়া সম্পাদক পদে মোবারক হোসেন ও সমাজকল্যাণ সম্পাদক পদে মাহবুব হাসান রানা নির্বাচনে প্রার্থী হয়েছেন।

এছাড়া সদস্য পদে আলী মর্তুজা, আনোয়ার হোসেন, মাহফুজুর রহমান ইলিয়াছ, সোহেল উদ্দিন রানা, ইয়াকুব আলী, মোহাম্মদ আরিফ, আলী বাবু, মুক্তা বেগম, মোজ্জাম্মেল হক, রেজাউল হক রিয়াজ ও রুবিনা আক্তার রুবা প্রতিদ্বন্দ্বিতা করছেন। বৃহস্পতিবারও (২৩ ফেব্রুয়ারি) একইভাবে ভোটগ্রহণ চলবে। এরপর শুরু হবে ভোট গণনা। তারপর ফলাফল প্রকাশিত হবে।