মিয়ানমার থেকে অনুপ্রবেশ‌‌‌ কালে রোহিঙ্গা আটক : ট্রলার জব্দ


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : জুলাই ১৮, ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন /
মিয়ানমার থেকে অনুপ্রবেশ‌‌‌ কালে রোহিঙ্গা আটক : ট্রলার জব্দ

টেকনাফ প্রতিনিধি : কক্সবাজারের টেকনাফের উপকূলীয় ইউনিয়ন বাহার ছড়া ইউপির সমুদ্র সৈকত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশকালে দুই রোহিঙ্গা পরিবারের পাঁচজনকে স্থানীয় চেয়ারম্যান আমজাদ হোসেন খোকনের ও জনতার সহযোগিতায় আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (১৭ জুলাই) বিকাল তিনটার দিকে বাহার ছড়া ইউনিয়নের নোয়াখালী পাড়ার বাঘ ঘোনা সমুদ্র সৈকত থেকে তাদের আটক করা হয়।

ধৃত রোহিঙ্গারা হলেন- মিয়ানমারের মংডু মেরুল্লা পাড়ার, একরামের ছেলে মোফস্বের, মোশারফ, একারামের স্ত্রী উম্মে হাইর , হারুনের ছেলে এনামুল হাসান ও তার স্ত্রী শেহনাছ।

বিষয়টি নিশ্চিত করেছেন বাহার ছড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ সমি উদ্দিন।

ধৃত রোহিঙ্গা নারী উম্মে হাইর জানান- আমাদের মিয়ানমারের মংডু এলাকায় চলাচল যুদ্ধের আতঙ্ক ও

চিকিৎসার জন্য প্রাণ বাঁচাতে দালাল চক্রের মাধ্যমে জনপ্রতি দশ’হাজার টাকা করে বাংলাদেশে চলে আসছি।

বাহার ছড়া ইউপির চেয়ারম্যান আমজাদ হোসেন খোকন বলেন, আমার ইউনিয়নের বিশাল সমুদ্র সৈকত ও বঙ্গোপসাগর হওয়ায় প্রতিনিয়ত মিয়ানমার থেকে মাদক, মানব পাচার, পণ্য পাচার, অপহরণ ও ও রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটছে। তারই ধারাবাহিকতায়, স্থানীয় দালাল চক্রের মাধ্যমে আজ নারী-পুরুষ সহ পাঁচজন রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে অনুপ্রবেশকালে স্থানীয়রা আটকের পর পুলিশকে হস্তান্তর কর।

এদিকে বাহার ছড়া তদন্ত ফাঁড়ির ইনচার্জ ছমি উদ্দিন বলেন, স্থানীয় চেয়ারম্যানের মাধ্যমে খবর পেয়ে, ঘটনাস্থলে এসে রোহিঙ্গাদের উদ্ধারের পর চেয়ারম্যানের তত্ত্বাবধানে তারা চিকিৎসাধীন রয়েছে। বিজিবির সাথে কথা হয়েছে দ্রুত সময়ের মধ্যে তাদেরকে হস্তান্তর বা আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এবং অবৈধভাবে রোহিঙ্গা অনুপ্রবেশ‌‌‌ দায়ে ওই ফিশিং ট্রলারটিও জব্দ করা হয়েছে পাশাপাশি তদন্ত পূর্বক ট্রলার মালিকের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।