থাকবেন তো তাসকিন


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : মে ১৩, ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন /
থাকবেন তো তাসকিন

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর মাঠে গড়াতে বাকি আর মাত্র ১৯ দিন। অংশগ্রহণকারী ২০ দলের ১৭টি দল বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে। এখনও স্কোয়াড ঘোষণা না করা দলের মধ্যে একটি বাংলাদেশ। তবে সবকিছু ঠিক থাকলে দুপুর নাগাদ বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা হতে পারে।

বিশ্বকাপ স্কোয়াড ঘোষণার আগে বড় দুশ্চিন্তার নাম পেসার তাসকিন আহমেদের চোট। রোববার সকালে জিম্বাবুয়ের বিপক্ষে পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচের আগে ফিল্ডিং অনুশীলন করতে গিয়ে চোটে পড়েন তাসকিন। বিকেল নাগাদ জানা যায়, তাসকিনের শরীরের এক পাশের মাংসপেশির চোটটা মোটামুটি গুরুতরই। যা ঠিক হতে বেশ খানিকটা সময় লাগবে।

তাসকিনের চোট প্রসঙ্গে বিসিবি সভাপতি বলেন, ‘দুই থেকে তিন সপ্তাহ হয়তো বিশ্রাম দিতে হবে। যদি দুই সপ্তাহ হয়, তাহলে কী করব, তিন সপ্তাহ হলে কী করব এসব নিয়ে ভাবতে হবে। দরকার পড়লে আমরা যুক্তরাষ্ট্রে ডাক্তারের সঙ্গে কথা বলব।’

গত ওয়ানডে বিশ্বকাপ থেকে তাসকিনকে ভোগাচ্ছিল কাঁধের চোট। ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে কয়েকটি ম্যাচে চোট নিয়েই খেলেছেন এই পেসার। গত বিপিএল দিয়ে ফের মাঠে ফেরেন তাসকিন। এরপর থেকে নিয়মিত খেলার মধ্যেই আছেন। ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজের পর ঢাকা প্রিমিয়ার লিগে খেলেছেন, এরপর জিম্বাবুয়ে সিরিজে টানা খেলেছেন প্রথম চারটি টি–টোয়েন্টি।

জিম্বাবুয়ে সিরিজের দল থেকে খুব বেশি পরিবর্তন আসবে না বিশ্বকাপের স্কোয়াডে। অধিনায়ক হিসেবে আছেন শান্ত। ওপেনিংয়ে লিটন দাস, তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকারকে রাখার সম্ভাবনা প্রবল। মিডল অর্ডারে সাকিব, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী অনিকের থাকা অনেকটাই নিশ্চিত।

পেস বোলিং বিভাগে ভরসা রাখা হবে মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও শরিফুল ইসলামের ওপর। তাসকিনের থাকাটা নির্ভর করছে স্ক্যান রিপোর্টের ওপর। স্পিন আক্রমণে শেখ মেহেদী সঙ্গে রিশাদ হোসেন ও তানভীর ইসলামের থাকার সম্ভাবনা জোরালো। এর বাইরে স্ট্যান্ডবাই হিসেবে আরও দুই ক্রিকেটারকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাবে বিসিবি।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, যেখানে তাদের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেপাল ও নেদারল্যান্ডস। ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ।