সড়কের শৃঙ্খলা নষ্ট হচ্ছে আন্দোলনের কারণে : স্বরাষ্ট্র উপদেষ্টা


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : অক্টোবর ২১, ২০২৪, ৪:৫৮ অপরাহ্ন /
সড়কের শৃঙ্খলা নষ্ট হচ্ছে আন্দোলনের কারণে : স্বরাষ্ট্র উপদেষ্টা

আজকালের কন্ঠ ডেস্ক : স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে সড়ক বন্ধ করে আন্দোলন করা হচ্ছে। এতে সড়কের শৃঙ্খলা নষ্ট হচ্ছে।

সোমবার (২১ অক্টোবর) ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) আয়োজিত ট্রাফিক পক্ষ অনুষ্ঠানের উদ্বোধন করে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, বিভিন্ন দাবি-দাওয়া ও বৈধ-অবৈধ যানবাহনের আধিক্যের কারণে রাজধানীর সড়কের শৃঙ্খলা ভেঙে অসহনীয় যানজট সৃষ্টি হচ্ছে। ছাত্র-জনতাসহ নগরে বসবাসকারী জনসাধরণকে সচেতন ও সস্পৃক্ত করার মাধ্যমে ট্রাফিক শৃঙ্খলা উন্নয়ন সম্ভব। এই লক্ষ্যকে সামনে রেখে ঢাকা মহানগর পুলিশ ১৫ দিনব্যাপী কর্মসূচি নিয়েছে।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন ও অবকাঠামো বৃদ্ধি পেলেও পরিবহন ব্যবস্থার সুশৃঙ্খল ও আধুনিকায়ন উল্লেখযোগ্যভাবে হয়নি। শহরের জনগণের জন্য সরকারি ও বেসরকারিভাবে সাশ্রয়ী ও আরামদায়ক যানবাহন উল্লেখযোগ্যভাবে দেওয়া সম্ভব হয়নি।

ট্রাফিক ব্যবস্থা প্রসঙ্গে জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানে ফ্যাসিবাদী সরকারের পতনের পর ঢাকা শহরসহ সারাদেশের ট্রাফিক ব্যবস্থা ভেঙে পড়ে। দেশের আপামর জনগণের কথা বিবেচনা করে ছাত্র-জনতা ভলান্টিয়ার বেশে কয়েক দিন সুশৃঙ্খলভাবে ট্রাফিকের দায়িত্ব পালন করে সড়ক ও পরিবহনের শৃঙ্খলা বজায় রাখে।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, যথাযথ সম্মানীর মাধ্যমে ৩০০ শিক্ষার্থী পুলিশের সঙ্গে ট্রাফিক ব্যবস্থাপনায় কাজ করবে। পরবর্তীতে এই শিক্ষার্থীদের সংখ্যা আরও বাড়ানো হবে। এতে ট্রাফিক ব্যবস্থার উন্নতি হবে।

এ ছাড়া অনুষ্ঠানে শ্রম উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেন, সড়কে চালক ও নিয়ন্ত্রণকারীদের মধ্যে শৃঙ্খলার অভাব। ডিজিটালাইজেশনের মাধ্যমে শৃঙ্খলা ফেরানো হবে।

এর আগে ট্রাফিক পক্ষ উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি হয়। অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসানসহ ট্রাফিক পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।