যুদ্ধে নয়, জলবায়ু পরিবর্তনে অর্থ ব্যয়ের আহ্বান প্রধানমন্ত্রীর


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : এপ্রিল ২২, ২০২৪, ১২:৪৯ অপরাহ্ন /
যুদ্ধে নয়, জলবায়ু পরিবর্তনে অর্থ ব্যয়ের আহ্বান প্রধানমন্ত্রীর

আজকালের কন্ঠ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধে অস্ত্র আর অর্থ ব্যয় না করে জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় ব্যয় করা হলে, রক্ষা পেতো বিশ্ব। ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি ও সুন্দর পৃথিবী গড়তে জলবায়ু অভিযোজন সক্ষমতা বৃদ্ধি, সহিষ্ণুতা শক্তিশালী করণ এবং ঝুঁকি হ্রাসে সমন্বিতভাবে উদ্যোগ নিতে বিশ্বের সামনে পাঁচ দফা সুপারিশও তুলে ধরেন শেখ হাসিনা।

সোমবার (২২ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ন্যাশনাল এডাপটেশন প্ল্যান-ন্যাপ এক্সপো-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বার্ষিক শত বিলিয়ন ডলারের প্রতিশ্রুত অর্থ উন্নত দেশগুলোকে জলবায়ু তহবিলে জমা দেওয়ার আহ্বান পুনর্ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ও লবণাক্ততা বৃদ্ধি, নদী-ভাঙন, বন্যা ও খরার কারণে বাস্তুচ্যুত মানুষদের পুনর্বাসনের দায়িত্ব সকল দেশকে ভাগ করে নিতে হবে। নবায়নযোগ্য জ্বালানিসহ অর্থনৈতিক ক্ষেত্রগুলোতে প্রযুক্তি শেয়ারের দাবিও জানান প্রধানমন্ত্রী।

টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে অংশীদারিত্বের ভিত্তিতে বিশ্বব্যাপী সকল অংশীদারদের সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

দেশি বিদেশি বিভিন্ন সংস্থার প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, জলবায়ু বিশেষজ্ঞসহ প্রায় ১ হাজার প্রতিনিধি উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন। চারদিনব্যাপী এই এক্সপোর লক্ষ্য বিশ্বের কাছে জাতিসংঘ জলবায়ু অভিযোজনে বাংলাদেশের সফলতা তুলে ধরা।