রাষ্ট্রীয় সম্পদ সাঙ্গু গ্যাস ফিল্ডের মালামাল চুরির সময় কোস্ট গার্ডের অভিযানে ০৬ জন আটক


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : অক্টোবর ২২, ২০২৩, ৭:৩৮ অপরাহ্ন /
রাষ্ট্রীয় সম্পদ সাঙ্গু গ্যাস ফিল্ডের মালামাল চুরির সময় কোস্ট গার্ডের অভিযানে ০৬ জন আটক

নিজস্ব প্রতিবেদক : রবিবার (২২ অক্টোবর ২০২৩) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, বঙ্গোপসাগরে অবস্থিত সাঙ্গু গ্যাস ফিল্ড বাংলাদেশের একটি রাষ্ট্রীয় সম্পদ। তবে কয়েকটি সংঘবদ্ধ চক্র দীর্ঘদিন যাবত এই রাষ্ট্রীয় সম্পদ বিনষ্ট করার চেষ্টা করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, এরকম একটি চক্র বর্হিঃনোঙরে অবস্থিত সাঙ্গু গ্যাস ফিল্ডের গুরুত্বপূর্ণ স্ট্রাকচার, পাইপ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ মালামাল চুরি করছে। প্রাপ্ত সংবাদের ভিত্তিতে রবিবার ২২ অক্টোবর ২০২৩ আনুমানিক ০৫০০ ঘটিকায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ শ্যামল বাংলা কর্তৃক বর্হিঃনোঙরে সাঙ্গু গ্যাস ফিল্ড সমুদ্র অঞ্চলে একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান চলাকালীন সাঙ্গু গ্যাস ফিল্ড এর কাছে ০১ টি সন্দেহজনক বোট ও গ্যাস ফিল্ডের উপরে কয়েকজন লোককে বিভিন্ন স্ট্রাকচার কাটার প্রস্তুতি নিতে দেখা যায়। এসময় কোস্ট গার্ড জাহাজটি গ্যাস ফিল্ডের গুরুত্বপূর্ণ মালামাল চুরির প্রস্তুতিকালে হাত করাত, গ্যাস কাটার, হাতুড়ি, স্প্যান্ডর, ছুরি, গ্যাস পাইপ কাটিং রেগুলেটর, গ্যাস সিলিন্ডিার ও ইঞ্জিন চালিত কাঠের বোটসহ ০৬ জন চোরকে আটক করতে সক্ষম হয়। আটককৃত ব্যক্তিরা হলেন ১। ইকবাল হোসেন জুয়েল (৩৩), ২। মোঃ মেরাজ উদ্দিন (২২), ৩। মফিজ (৪২), ৪। কামরুল (২৮), ৫। মোঃ রুবেল (২৫) ও ৬। আমজাদ খা (৬৫)।

তিনি আরও বলেন, কোস্ট গার্ড কর্তৃক প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানায় দীর্ঘদিন যাবত তারা বঙ্গোপসাগরে অবস্থিত সাঙ্গু গ্যাস ফিল্ডের স্ট্রাকচার ও গুরুত্বপূর্ণ মালামাল চোরাকারবারীর সঙ্গে জড়িত। এসকল মালামাল তারা চট্টগ্রামের ভাটিয়ারীতে স্ক্র্যাব হিসেবে বিক্রি করে থাকে৷

পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আটককৃত ব্যক্তি ও জব্দকৃত মালামাল পতেঙ্গা মডেল থানায় হস্তান্তর করা হয়।