ভারতের ট্রেন দুর্ঘটনার কারণ জানা গেছে


আজকালের কণ্ঠ প্রকাশের সময় : জুন ৪, ২০২৩, ১:২১ অপরাহ্ন /
ভারতের ট্রেন দুর্ঘটনার কারণ জানা গেছে

আজকালের কন্ঠ ডেস্ক : ভারতের উড়িষ্যা রাজ্যের বালেশ্বরে গত শুক্রবার সন্ধ্যায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর থেকে সেখানে অবস্থান করছেন দেশটির রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। দুর্ঘটনার পর শনিবার সকাল থেকে রোববার সকাল পর্যন্ত ঘটনাস্থল থেকে কোথাও যাননি তিনি। উদ্ধারকাজে নজরদারি শেষে তিনি সাংবাদিকদের বলেছেন, ভয়াবহ এই দুর্ঘটনার কারণ জানা গেছে।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ মতো কাজ চলছে। আপনারা দেখেছেন, শনিবার রাতের মধ্যেই আমরা এই রেল ট্রাকের কাজ অনেকটাই এগিয়ে নিয়ে যেতে পেরেছি। ওভারহেড তারের কাজও দ্রুত গতিতে চলছে। আমরা চেষ্টা করছি, রোববারের মধ্যেই একটি লাইনে পরিষেবা স্বাভাবিক করতে। ইতোমধ্যেই সব ট্র্যাক থেকে দুর্ঘটনারগ্রস্ত সব ইঞ্জিন, ওয়াগন, বগি সরিয়ে ফেলা হয়েছে। সব মরদেহের উদ্ধারের কাজও শেষ হয়েছে। আমরা চেষ্টা করছি, বুধবারের মধ্যে আমদের সম্পূর্ণ পরিষেবা স্বাভাবিক করতে।

তিনি বলেন, ‘দুর্ঘটনার তদন্ত প্রক্রিয়া শেষ হয়েছে। কমিশনার অব রেলওয়ে সেফটি দ্রুতই তার তদন্ত রিপোর্ট জমা দেবে। এমন ভয়াবহ দুর্ঘটনার মূল কারণ কী তা ইতোমধ্যেই জানা গেছে। খুব শিগগিরই সেই রিপোর্ট সবার সামনে প্রকাশ করা হবে।’

ভারতীয় রেল কর্তৃপক্ষ জানিয়েছে, আপাতত উদ্ধারকাজ বন্ধ রয়েছে। এখন লাইন মেরামতের কাজ চলছে।

বালেশ্বরে শুক্রবার সন্ধ্যার ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ২৮৮ জন হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৯০০ জন। দুটি যাত্রীবাহী ও একটি মালবাহী ট্রেনের মধ্যে কয়েক মিনিটে এই দুর্ঘটনা সিগন্যালে ত্রুটির কারণে হয়েছে বলে রেলের প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে।