খাওয়ার পর যে পাঁচ ভুল করবেন না

নিউজটি শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক : ডায়েটে থাকেন আর না থাকেন খাওয়ার পর পাঁচটি ভুল করবেন না। যে ভুলগুলো আপনার শরীরের জন্য খুব ক্ষতিকর। এমনকি, দিনের পর দিন এমন অভ্যাস বজায় রাখলে তা কিন্তু বড় অসুখের দিকে ঠেলে দিতে পারে। জেনে নিন এমন সব অভ্যাস সম্পর্কে।

>>ভরা পেটে ফল খাওয়ার প্রবাদকে মনে রেখে ভরপেট খাওয়ার পরেই ফল খান? তাহলে এই অভ্যাসে বদল আনাই ভালো। এমনিতেই ফল অ্যাসিডিক। ভরপেট খাওয়ার পরেই ফল খেলে শরীরে অ্যাসিডের মাত্রা বাড়ায়। তাই খাওয়ার প্রায় এক-দু’ ঘণ্টা পর ফল খেলে তবেই উপকার পাবেন।

>>খেয়ে উঠেই গোসলে যাবেন না। এতে হজমের সমস্যা হয়। শরীরের বিপাক হারকেও সমস্যায় ফেলে এই অভ্যাস।

>>ভরা পেটে শরীরচর্চা করার স্বভাব থাকলে সে অভ্যাস ছাড়ুন। অনেকেই আছেন যারা জিমে যাওয়ার আগে প্রাতরাশে ভরপেট খাবার খান। এতে উপকার তো হয়-ই না, বিপরীতে শরীরকে কষ্ট দেওয়ার পাশাপাশি হজম প্রক্রিয়াকেও ব্যাহত করে তা।

>> খেয়ে উঠে ঘুমিয়ে পড়াও ভালো নয়। এতে মেদ জমার সম্ভাবনা বাড়ে। বরং খাওয়ার পর অল্প হাঁটাহাঁটি করুন। এতে খাবারকে পাকস্থলী পর্যন্ত পৌঁছতে সাহায্য করাও হবে আবার তাকে হজমের উপযুক্ত করে তুলতে পারবেন।

>> অনেককে দেখা যায় খাওয়ার পরেই ধূমপান শুরু করেন। এমনিতেই ধূমপান করা একেবারেই উচিত নয়। তার উপর অন্য সময় ধূমপান শরীরের যে পরিমাণ ক্ষতি করে, ভরপেট খাওয়ার পর ধূমপান করলে সে ক্ষতি বেড়ে যায় কয়েক গুণ। কারণ ওই সময় শরীরের বিপাকক্রিয়া শুরু হয়, তখনই তামাকের ধোঁয়া শরীরে গেলে তা আরো বেশি বিপজ্জনক।

উল্লেখ্য, আপনার এই অভ্যাসগুলো ত্যাগ না করলে শরীরের রক্ত সঞ্চালনের অস্বাভাবিকতা থেকে শুরু করে, হার্টের অসুস্থতা, মেদ বাড়তেই থাকবে।

আজকালের কন্ঠ /আর

শেয়ার করুন »

মন্তব্য করুন »