এক সপ্তাহ পর ডেঙ্গুতে মৃত্যুশূন্য দেশ

নিউজটি শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : টানা এক সপ্তাহ পর এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বরে মৃত্যুশূন্য দিন দেখল দেশ। এখন পর্যন্ত চলতি বছর রোগটিতে ১১০ জনের মৃত্যু হয়েছে। এ মাসের ২১ দিনেই ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩ হাজার ১৫ জন। যা এ বছরের মোট আক্রান্তের (২৯ হাজার ১০৭ জন) প্রায় অর্ধেক। এ বছরের মোট আক্রান্তের সংখ্যা ইতোমধ্যেই ২০২১ সালের মোট আক্রান্তের সংখ্যা ২৮ হাজার ৪২৯ জন ছাড়িয়ে গেছে। চলতি মাসের ২১ দিনে মৃত্যু হয়েছে ৫৫ জনের। যা এ পর্যন্ত মোট মৃত্যুর (১১০) অর্ধেক।

গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪০৯ জন। তাদের মধ্যে ঢাকায় ৩০৪ জন এবং ঢাকার বাইরে ১০৫ জন চিকিৎসাধীন।

অধিদপ্তরের তথ্য ইউনিটের (এমআইএস) ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন তিন হাজার ২০৭ জন। তাদের মধ্যে ঢাকার ৫২টি হাসপাতালে দুই হাজার ১৮২ জন এবং ঢাকার বাইরে অন্যান্য বিভাগে চিকিৎসা নিচ্ছেন এক হাজার ২৫ জন।

প্রতিবেদনে আরও জানানো হয়, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২১ অক্টোবর পর্যন্ত রোগটিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৯ হাজার ১০৭ জন। এর মধ্যে ঢাকায় ভর্তি রোগীর সংখ্যা ২০ হাজার ৯০৪ জন এবং ঢাকার বাইরে আট হাজার ২০৩ জন। এ সময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২৫ হাজার ৭৯০ ডেঙ্গু রোগী। ঢাকায় ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা ১৮ হাজার ৬৫৭ জন ও ঢাকার বাইরে সাত হাজার ১৩৩ জন।

মাস হিসাবে চলতি বছরে আক্রান্তের তথ্যে দেখা যায়, জানুয়ারিতে ১২৬ জন। ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিলে ছিল আক্রান্ত শূন্য। মে মাসে ১৬৩ জন, জুন মাসে ৭৩৭ জন, জুলাই মাসে ১৫৭১ জন, আগস্টে ৩৫২১ জন, সেপ্টেম্বর মাসে ৯৯১১ জন এবং অক্টোবরের ২১ দিনে ১৩০১৫ জন। চলতি বছরে মৃত্যু শুরু হয় জুন মাসে একজন দিয়ে। এর পর জুলাই মাসে ৯ জন, আগস্টে ১১ জন, সেপ্টেম্বরে ৩৪ জন এবং অক্টোবরের ২১ দিনে ৫৫ জন। তবে এ তথ্য রাজধানীর ১৯টি সরকারি এবং ৩৩টি বেসরকারি হাসপাতালের আক্রান্ত ও মৃত্যুর হিসাব। এ ছাড়া দেশের বিভিন্ন জেলা হাসপাতাল এবং মেডিক্যাল কলেজগুলোর তথ্য রয়েছে। তবে রাজধানী ও সারাদেশে ছড়িয়ে থাকা প্রায় ১৮ হাজার বেসরকারি হাসপাতালের তথ্য থেকে যায় পরিসংখ্যানের বাইরে। তাই ডেঙ্গুর প্রকৃত তথ্য থেকে যায় অজানা।

প্রসঙ্গত, সাধারণত প্রতি বছর বর্ষা মৌসুমে ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে রোগটিতে আক্রান্ত হয়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ মানুষের মৃত্যু হয়। আক্রান্ত হয় এক লাখ এক হাজার ৩৫৪ জন। এ ছাড়া ২০২১ সালে ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ১০৫ জনের এবং আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন।

আজকালের কন্ঠ /রাকিব

শেয়ার করুন »

মন্তব্য করুন »