শনিবার, ১৭ এপ্রিল ২০২১ । ৪ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ

২৩ মার্চ থেকে চট্টগ্রামে বইমেলা

নিউজটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম সিটি করপোরেশন ও সৃজনশীল প্রকাশনা সংস্থার উদ্যোগে আগামী ২৩ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত ‘বঙ্গবন্ধুকে নিবেদিত একুশে বইমেলা’ অনুষ্ঠিত হবে। ২০ দিনব্যাপী এই বইমেলা নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে। মেলার প্রস্তুতি উপলক্ষে মঙ্গলবার বিকাল ৪টায় চসিক পুরাতন ভবনের আবদুচ ছাত্তার মিলনায়তনে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত থেকে মতামত তুলে ধরেন মুক্তিযুদ্ধের গবেষক ও লেখক ডা. মাহফুজুর রহমান, কবিও অধ্যাপক মোহিত উল আলম, কবি রাশেদ রউফ, একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার, কবি বিশ্বজিৎ চৌধুরী, সাংবাদিক নেতা রিয়াজ হায়দার চৌধুরী, নাজিমুদ্দীন শ্যামল, শুকলাল দাশগুপ্ত, সংস্কৃতিকর্মী আবদুল হালিম দোভাষ, অঞ্চল চৌধুরী, সাইফুল আলম বাবু, সৃজনশীল প্রকাশনা সংস্থার সভাপতি জামাল উদ্দিন ও শাহ আলম নিপু, ছড়াকার মোদাচ্ছের আলী, গোফরান উদ্দিন টিটু প্রমুখ।

মেলার প্রধান পৃষ্টপোষক হিসাবে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী তার সভাপতির বক্তব্যে বলেন, দুই বছর আগে একুশের বইমেলার মধ্যদিয়ে চট্টগ্রামে যে অখণ্ড বইমেলা শুরু হয়েছে তা এবারও মিটি করপোরেশনের পৃষ্টপোষকতায় আয়োজন করা হবে। এই মেলাকে সফল করতে যা যা সহযোগিতা প্রয়োজন তা অবশ্যই করা হবে। এবং মেলাকে স্বার্থক ও সার্বজনীন করতে শিল্প-সাহিত্য-সংস্কৃতিতে অবদান রয়েছে এমন ব্যক্তিদের যুক্ত করে একটি গ্রহণযোগ্য কমিটি গঠন করতে হবে।

তিনি বলেন, মহামারির বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে প্রয়োজনে মেলায় বইয়ের স্টল কমিয়ে খোলামেলা পরিসরে আয়োজন করতে হবে। কোনোভাবেই যেন লেখক-পাঠকদের সমস্যা না হয়, সে দিকে গুরুত্ব দিতে হবে।

জানা যায়, চট্টগ্রামে একটি সমৃদ্ধ বইমেলা হোক- এ প্রত্যাশা দীর্ঘদিনের। তবে গত ২০১৯ সালে প্রথমবারের মতই চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) ও সৃৃজনশীল প্রকাশক পরিষদের যৌথ উদ্যোগে প্রত্যাশিত সফল বইমেলা অনুষ্ঠিত হয়। ২০১৯ সালের অভিজ্ঞতাকে পুঁজি করে ২০২০ সালেও অনুষ্ঠিত হয় বইমেলা। কিন্তু এবার মহামারির কারণে মার্চের ২৩ তারিখ হতে শুরু হচ্ছে মেলা। প্রতিদিন মেলা প্রাঙ্গনে বিষয়ভিত্তিক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

আজকালের কন্ঠ /রাকিব

Print Friendly, PDF & Email
শেয়ার করুন »

মন্তব্য করুন »