রবিবার, ০৭ মার্চ ২০২১ । ২৩ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

পরমাণু সমঝোতা নিয়ে আলোচনায় বসতে প্রস্তুত বাইডেন

নিউজটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  

অনলাইন ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইরানের সঙ্গে ২০১৫ সালে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোর সঙ্গে ফের আলোচনায় বসার জন্য প্রস্তুত রয়েছে তার দেশ। দেশটির সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প একতরফা ভাবে বের হওয়ার প্রায় তিন বছর পর এ ঘোষণা দিলেন যুক্তরাষ্ট্রের নতুন এ প্রেসিডেন্ট।

শনিবার (২০ ফেব্রুয়ারি) পার্সটুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওয়াশিংটন থেকে যুক্ত হয়ে এক বক্তব্যে বাইডেন প্রশাসনের এ প্রস্তুতির বিষয়ে জানান তিনি। এসময় বলেন, ইরান সংক্রান্ত বিষয়ে ফের আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে তার প্রশাসন। পরমাণু সমঝোতাকে ফের পুনরুজ্জীবিত করে তোলার জন্য বাইডেন এ বিষয়ে আলোচনা করার ঘোষণা দিলেও এ বিষয়ে বিস্তারিত কোনও দিক-নির্দেশনা বা রোড-ম্যাপ প্রদর্শন করতে পারেননি জো বাইডেন।

২০১৮ সালের মে মাসে ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে পরমাণু সমঝোতা থেকে বের হওয়ার পর ভবিষ্যৎ অনিশ্চয়তায় পরে এ আন্তর্জাতিক চুক্তির বাকি দেশগুলো। কেননা, ইউরোপীয় দেশগুলো আমেরিকাকে ছাড়াই চুক্তিটি বাস্তবায়ন করার আশ্বাস দিলেও তেহরানকে তা বাস্তবে দেখাতে ব্যর্থ হয় তারা। ইরানও ধৈর্য ধরে ২০১৯ পর্যন্ত থেকে ধীরে ধীরে প্রতিশ্রুতি থেকে বের হতে থাকে।

এরপর বাইডেন সরকার ক্ষমতায় আসার পর ইরানকে পুরোপুরি পরমাণু সমঝোতায় ফিরে আসতে বললে জানায়, আমেরিকা তেহরানের ওপর থেকে পুরোপুরিভাবে নিষেধাজ্ঞা তুলে না নেয়া পর্যন্ত এ সমঝোতা বাস্তবায়নে তাদের ফিরে আসা সম্ভব নয়। তবে আমেরিকা নিষেধাজ্ঞা তুলে নিলে দ্রুত সময়ের মধ্যে পরমাণু সমঝোতায় ফিরবে বলেও জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট রুহানি।

আজকালের কন্ঠ /রাকিব

Print Friendly, PDF & Email
শেয়ার করুন »

মন্তব্য করুন »